ব্যাকলিংক [Backlink] কি ? ব্যাকলিংক সম্পর্কে আলোচনা।- Insight About Backlink in Bangla.

ব্যাকলিংক [Backlink] কি ? ব্যাকলিংক সম্পর্কে আলোচনা।- Insight About Backlink in Bangla.
ব্যাকলিংক [Backlink] কি ?
ব্যাকলিংক [Backlink] কি ? ব্যাকলিংক সম্পর্কে আলোচনা। - হুম এটাই আজ আমরা ভালো করে জানবো যদি আপনি ভালো করে না জেনে থাকেন এটার ব্যাপারে।

কিন্তু কোনো ব্যাকলিংক এতটা গুরুত্ব পূর্ণ আপনার অফ-পেজ এসইওর ক্ষেত্রে যেখানে আরো কোনো ফ্যাক্টরকে এতটা গুরুত্ব দেওয়া হয় না।

তবুও কিছু মানুষ ব্যাকলিংকএর বিষয়ে এখনো অসম্পর্কিত এবং আলটিমেট এটাই বলতে থাকে আপনার ব্লগ রেঙ্ক করছে না আমি কোনো ট্রাফিক পাচ্ছি না।

ব্যাকলিংক [Backlink] কি ? [Insight About Backlink in Bangla]

"Backlink" তখনই বলা হয় যখন আপনি অন্য কোনো ব্লগ বা সাইট কে কিছু রেফারেন্স আপনার সাইট থেকে দিয়ে থাকেন বিশেষ বিভিন্ন কারণ হিসাবে এটা যেকোনো কারণ হতে পারে।

'Backlink' কে ধরুন একরকমের 'ভোট' যেটা আপনাকে কেউ দিতে পারে বা আপনি কাউকে দিচ্ছেন এবং ৯৫% সম্বভনা থাকে কোয়ালিটি ব্যাকলিংক কিন্তু গুগলর প্রথমেই রেঙ্ক হওয়ার।


ব্যাকলিংক [Backlink] কোনো গুরুত্বপূর্ণ আপনার SEO জন্য ? [Why Backlink Importance For SEO]



ব্যাকলিংক কোনো গুরুপূর্ণ এসইওর জন্য এটাই জানার জন্য অনেক কোম্পানি রিসার্চ চালায় এবং  কেস স্টাডি বিভিন্ন ভাবে মার্কেটে শেয়ার করেন তাদের মধ্যে এখানে একটি দিলাম, এই স্টাডিটি যদি আপনি একটু ভালো করে চোখ লাগান তাহলে আপনি নিশ্চিত বুজতে পারবেন।


এবার বলি প্ৰত্যেক ক্রিয়ার একটি প্রতিক্রিয়া থেকেই যায় তেমনি এখানে ব্যাকলিংক যেমন আপনার এসইও উন্নতি করতে পারে তেমনি অবনতিও করতে পারে যদি এগুলি আস্তে থাকে লো কোয়ালিটি ব্যাকলিংক থেকে।

যদি আপনি আরো স্টাডি দেখতে চান গুগলের পেজ রেঙ্ক এবং আলগরিথমের ব্যাপারে তাহলে BILL SLAWSKI পোস্টটি পড়ুন।




চলুন দেখে  নেয়া  যাক কিভাবে ব্যাকলিংক আপনার ব্লগকে সাহায্য করে থাকে।

যারা ব্লোগ্গিং করছেন বা এসইও এক্সপার্ট আছেন তারা জানেন ব্যাকলিংক কতটা গুরুত্বপূর্ণ কিন্তু এখানে আমরা আরো প্রমানে নজর রাখবো এবং অবশেষ আপনিও বিশ্বাস করবেন কিভাবে এটাই ঠিক।

১.অথরিটি ব্লগ :
যদি আপনি কিছু বিষয় নিয়ে ব্লোগ্গিং করেন নির্দিষ্ট ভাবে তাহলে আপনি নিশ্চিত দেখবেন গুগল অথরিটি ওয়েবসাইটকে বেশিই গুরুত্ব দিয়া থাকেন।

অথরিটি সাইট বলতে আমরা সহজে যেটা বুঝি যার ব্যাকলিংক এর পরিমান বেশি আছে বিশ্বাস যোগ্য সাইট থেকে এবং যেসব সাইট বা ব্লগে মানুষ বেশিই সময় কাটান তারাই মার্কেট লিডার আপনার নিশের মধ্যে।

২.সহজে আপনার পেজ রেঙ্ক পাবে :
হুম এটা সম্ভব যখন প্রধান বা রুট ডোমেইনটি প্রচুর ব্যাকলিংক সাপোর্ট পাবে তখনি আপনার ব্লগের যেকোনো পেজ অতি সহজে রেঙ্ক করতে পারবেন এটা শুধু ব্যাকলিংকের প্রভাব না এটা অথরিটির প্রভাবও বটে।

অনেক সময় কিছু কিছু নিউস মিডিয়া আউটলেট আছে যাদের কোনো পোস্ট লেখার পর পরই রেঙ্ক করে যায় তাদের সেই পোস্টটি ভালো মানের ব্যাকলিংক না থেকেও কারণ তাদের রুট ডোমেইন ব্যাকলিংক সমৃদ্ধ তাই এটায় তাদের কোনো প্রভাব পরে না।
৩.আপনার এসইও উন্নতি করবে আরো :

বুজতে পারলেন না কি বলছি আমি তাহলে শুনুন আপনি যত বেশিই ব্যাকলিংক পাবেন ততই আপনার এসইও উন্নতি হবে আর যতই আপনার রেঙ্ক উন্নতি করবে আপনি আরো সুযোগ পাবেন ব্যাকলিংক পাবার।

কোনো কারণ বশতঃ আপনি সার্চ ইঞ্জিনের প্রথমেই রেঙ্ক করতে পারেন ভালো কনটেন্ট লেখার কারণে বা রিচ স্নিপেট তাহলে আপনার সুযোগ থাকবে আরো ব্যাকলিংক পাবার।


কিভাবে সহজে ব্যাকলিংক বানাবেন ? [How To Build Backlink Easy In Bangla]

আশা করছি আপনারা  পেরেছেন ব্যাকলিংক [Backlink] কি ? কেন প্রয়োজন এটা আসলে অফ-পেজ এসইও আর একটি পার্ট যেখান আপনি সর্বদা বেশিই ব্যাকলিংকের জন্য রেঙ্ক করবেন ভাবছেন এটা না এখানে গুরুত্ব পূর্ণ হচ্ছে আপনার কোয়ালিটি ব্যাকলিংক সঙ্গে রিলেভেন্ট সাইট বা ব্লগ।

আপনি ভাবছেন কোয়ালিটি ব্যাকলিংক পাওয়া খুবই কঠিন তাই আপনি পেইড ব্যাকলিংক কেনার কথা ভাবছেন তাহলে সব থেকে বড়ো ভুল কাজটি করতে যাচ্ছেন যেখান রিস্ক যেমন গুগলের পেনাল্টি খাবার ভয় সব সময় থেকে যায়।


১.গেস্ট পোস্টিং।  [Insight About Backlink in Bangla.]

গেস্ট পোস্টিং যখন আপনি নতুন ব্লোগ্গিং শুরু করেছেন তখন আপনি নাও কোয়ালিটি ব্যাকলিংক পেতে পারেন তাই  আপনার ব্লগ বা পোস্ট নাও রেঙ্ক করতে পারে ব্যাকলিংকের অভাবে কিন্তু একটা উপায় আছে সেটা হচ্ছে গেস্ট পোস্টিং

তখন এই গেস্ট পোটিং ভালো ভাবে আপনার ব্লগকে বুস্ট দিতে পারে নতুন ব্লগ রেঙ্ক করানোর জন্য যেখান আপনি আর্টিকেল লিখেন আপনার নিশের পপুলার ব্লগে এবং সেই সমস্ত ব্লগ আপনাকে ১-২ ব্যাকলিংক দিতে পারে তাদের ব্লগে আপনার পোস্ট পাবলিশ করার জন্য।

গেস্ট পোস্টিং যেমন আপনাকে শুরুতে ব্যাকলিংক দিয়া সাহায্য করতে পারে তেমন আপনাকে রেফারাল ট্রাফিক দিতে পারে যেটা আপনি দরকার একটি ব্লগ চালানোর জন্য।

কিন্তু এখন রিলেভেন্ট সাইট পাওয়া খুবই কঠিন কাজ তাই এই কঠিন কাজ টিকে সহজ করতে আমার কিছু পন্থা ব্যবহার করবো যার সাহায্যে আমরা রিলেভেন্ট সাইট ব্লগ খুঁজে নেবো
  • আপনার নিশ + গেস্ট পোস্টিং।
  • আপনার নিশ + আমাদের জন্য লিখুন।
  • আপনার নিশ + গেস্ট আর্টিকেল।
  • আপনার নিশ +একজন অথর হিসাবে লিখুন। 


২.পিলার আর্টিকেল লিখুন।

পিলার আর্টিকেল হচ্ছে একধরণের আর্টিকেল যেগুলি আপনার ব্লগের ভীত সমস্ত সিজেন ধরে রাখবে ধরুন কিভাবে কম্পিউটার বুট করতে হয়। আবার ভালো অফসি চেয়ার ইত্যাদি এই রকমের সার্চ মানুষ যেকোনো ঋতুতে করতে পারেন তাই আপনার নিশের সেই সমস্ত কীওয়ার্ড গুলি খুজুন যেগুলি মানুষ সর্বদা সার্চ করেন এগুলির উপর পিলার কনটেন্ট লিখুন যে গুলি কোনো সিজেন সীমাবদ্ধ নয় এবং সমস্ত সময় এই রকমের আর্টিকেল খুঁজতে থাকে মানুষ।

তাদের একটি করুন দিন আপনার ব্লগ বা পোস্ট লিংক করানোর জন্য এমনিতে আপনি একটিও ব্যাকলিংক পাবেন না যতক্ষণ না আপনি তাদের কারণ শো করেচেন।
  • এমন কনটেন্ট লিখুন যেগুলি শুধু পড়ার জন্য না সেগুলি যেন হয় সমস্যার সমাধান কারী আর্টিকেল হিসাবে,এবং অবশ্যইঁ এটা দেখবেন প্রত্যেকটি আর্টিকেলে লেখার সঙ্গে একটু করে ভালো সমাধান যেন অফার করা হয়।
  • প্রত্যেকটি কনটেন্ট যেন ভালো করে পড়া যায় নিট এবং পরিষ্কার সঙ্গে ছোটো আকারে লিখুন যাতে রিডার বিরক্ত বোধ না করে।
  • প্রত্যেকটি সমস্যার একটি ইউনিক সমাধান দিন কারণ আপনিও জানেন আজ ইন্টারনেটে প্রচুর আর্টিকেল পাওয়া যাই একটি সমস্যার তাই এটা ভাবুন কিভাবে আপনি আপনার কনটেন্ট বেস্ট করবেন। 


৩.কম্পেটিটর ব্যাকলিংক নজরদারি চালিয়ে ব্যাকলিংক পাওয়া।

আপনার কম্পেটিটর কিন্তু আপনার শিক্ষা গুরু হয়ে উঠতে পারে যদি আপনি প্রথমেই ব্যাকলিংক পাওয়ার কথা ভাবেন তাহলে দেখুন আপনি একটি নিশের মধ্যে নতুন কিন্তু আপনার কম্পেটিটর না তাই তাদের ব্যাকলিংক প্রচুর আছে

আপনি তাদের একটি সাধারণ পোস্ট নিন এটার ব্যাকলিংক প্রোফাইল চেক করুন দেখুন কোন কোন সাইট বা ব্লগ এই ব্যাকলিংক গুলো দিয়ে চেন তাদের এবং কোন কোন পোস্ট গুলিতে

আপনিও একই একটি কনটেন্ট লিখুন কিন্তু ১০ গুন্ ভালো সঙ্গে ইনফোরমেটিভ এবং যেই সমস্ত সাইটে বা ব্লগ আপনার কম্পেটিটরের ওই পোষ্টিটি লিংক দিয়েছেন তাদের মেইল করুন আপনার পোস্টির লিংক দেয়ার জন্য এবং জানান কিভাবে আপনার পোস্টি আরো ভালো আগের পোস্টির থেকে যেটায় সে লিংক করেছেন

জানেন না কিভাবে কম্পেটিটর এন্যালাসিস করতে হয় তাহলে আমার এই পোস্টি পড়ুন।


 ৪.ব্রেকন লিঙ্কবিল্ডিং।

ব্রোকেন লিংক বিল্ডিং এখন এটার গুরুত্ব আছে কারণ ইন্টারনেট এখনো ৭০% লিংক ব্রোকেন এখানে যেসব ওয়েবসাইটে ব্রোকেন লিংক আছে তাদের জন্য বসিয়ে ক্ষতি কারন ব্রোকেন লিংক এসইও জন্য বিপর্যয় এবং রেঙ্কিংএ প্রভাব ফেলতে পারে খুব বেশি।

সব থেকে বেশিই যেটা প্রভাব পরে আপনার ওয়েবসাইটের ইউসার এক্সপিরিয়েন্সএ কারণ হিসাবে ধরুন আপনি একটি রেফারেন্স দিলেন হাইপারলিংক করে সেটা যদি ইনভ্যালিড হয় তাহলে আপনার ইউসার সেটায় যেতে পারবে না যেটার জন্য আমার ব্লগের রেপুটেশন কেমতে পারে।

এখন আপনি অনেক টুলসই পাবেন যেখানে আপনি সহজে জানতে পারবেন কোন লিংক গুলি ব্রোকেন আর কোন লিংক গুলি ভ্যালিড এবং আপনি এগুলির বেনিফিট খুব বেশিই করে পেতে পারেন যদি আপনি জানেন কিভাবে এগুলি ব্যাবহার করতে হয়।
Load comments